২০২১ সালে অত্যন্ত ব্যয়বহুল যে ১০ শহর

  • আপডেট টাইম : ২৩ জুন ২০২১, ০৪:১৩ অপরাহ্ণ
  • /
  • 13 বার পঠিত

যুক্তরাষ্ট্রভিত্তিক জরিপকারী প্রতিষ্ঠান ‘মার্সার’ বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে। ২০২১ সালের এই জরিপের জন্য ২০৯টি শহরকে অন্তর্ভুক্ত করা হয়েছে। তালিকায় বিদেশিকর্মীদের জন্য তুর্কেমেনিস্তানের রাজধানী আশখাবাদ বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহর।

বার্ষিক প্রতিবেদনে হাউজিং, পরিবহন, খাদ্য ও বিনোদন খরচের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে।জানা যায়, আশখাবাদ গত বছর ২ নম্বর ব্যয়বহুল শহর ছিল। দেশটির সাম্প্রতিক অর্থনৈতিক মন্দার কারণে খাদ্যসংকট এবং অত্যধিক মুদ্রাস্ফীতির পরিপ্রেক্ষিতে কয়েক বছর ধরে শহরটিতে জীবনযাত্রার খরচ বেড়েই চলেছে।তালিকায় সবচেয়ে অবাক করা নাম হচ্ছে লেবাননের রাজধানী বৈরুত। যার অবস্থান ২০২০ সালেও ছিল ৪৫ নম্বরে, সে শহর ২০২১ সালের তালিকায় চলে এসেছে ৩ নম্বরে।

অত্যন্ত ব্যয়বহুল ১০ শহর

১. আশখাবাদ (তুর্কেমেনিস্তান)

২. হংকং (চীন)

৩. বৈরুত (লেবানন)

৪. টোকিও (জাপান)

৫. জুরিখ (সুইজারল্যান্

৬ সাংহাই (চীন)

৭ সিঙ্গাপুর

৮. জেনেভা (সুইজারল্যান্ড)

৯. বেইজিং (চীন)

১০. বের্ন (সুইজারল্যান্ড)

আরও পড়ুন:

ব্যয়বহুল শহরের তালিকায় দুবাইকে পেছনে ফেললো ঢাকা

তালিকায় ঢাকার অবস্থান ৪০তম। অবশ্য গত বছর ২৬তম স্থানে ছিল। আমিরাতের দুবাইয়ের অবস্থান বর্তমানে ৪২তম এবং আবুধাবির ৫৬তম। ব্যয়বহুল শহরের তালিকায় ঢাকার নিচে রয়েছে বিশ্বের আরও বেশ কয়েকটি বড় শহর। তার মধ্যে ব্যাংকক, রোম, ওয়াশিংটন, মুম্বাই, ম্যানিলা, টরন্টো, নয়াদিল্লি, মিউনিখ, ব্রাসেলস, বার্লিন ও মস্কো অন্যতম। তালিকায় সবার শেষে রয়েছে কিরগিজস্তানের রাজধানী বিশকেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *