খুলনা বিশ্ববিদ্যালয়ে অ্যাটোমিক অ্যাবজর্পশন স্পেকট্রোফটোমিটার স্থাপন

  • আপডেট টাইম : ২৩ আগস্ট ২০২১, ০৬:৪৪ অপরাহ্ণ
  • /
  • 96 বার পঠিত

খুলনা বিশ্ববিদ্যালয়ের সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের গবেষণাগারে অর্ধকোটি টাকারও বেশি ব্যয় সাপেক্ষে একটি অ্যাটোমিক অ্যাবজর্পশন স্পেকট্রোফটোমিটার স্থাপন করা হয়েছে। ২৩ আগস্ট সোমবার সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে সুইচ টিপে এই যন্ত্রটির উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

তিনি বলেন, গবেষণার কাজে অত্যাধুনিক এ যন্ত্রটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। গবেষণাবান্ধব পরিবেশ তৈরির স্বার্থে প্রশাসনিক সহযোগিতা অব্যাহত থাকবে। তিনি শিক্ষকদের গবেষণার প্রতি যত্নবান হওয়ার পরামর্শ দেন। তিনি আরও বলেন, আমাদের প্রত্যেকের উচিৎ ক্ষুদ্র স্বার্থের উর্ধ্বে উঠে শিক্ষা ও গবেষণায় মনোনিবেশ করা। কেননা দিনশেষে একজন শিক্ষকের পরিচয় তাঁর গবেষণা প্রোফাইল।
সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান প্রফেসর খোন্দকার কুদরতে কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত এ উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস, বিজিই ডিসিপ্লিনের প্রধান প্রফেসর ড. শেখ জুলফিকার হোসেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসডব্লিউই ডিসিপ্লিনের শিক্ষক প্রফেসর মোঃ সানাউল ইসলাম। এসময় জীববিজ্ঞান স্কুলের অধীন অন্যান্য ডিসিপ্লিনের প্রধান ও সংশ্লিষ্ট ডিসিপ্লিনের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, সয়েল, ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের বিভিন্ন গবেষণার জন্য নিউট্রিয়েন্ট অ্যানালাইসিস অপরিহার্য। দীর্ঘদিন ডিসিপ্লিনে অ্যাটোমিক অ্যাবজর্পশন স্পেকট্রোফটোমিটার না থাকায় নিউট্রিয়েন্ট অ্যানালাইসিস করা যাচ্ছিলো না। সম্প্রতি ৫৫ লক্ষ টাকা ব্যয়ে ডিসিপ্লিনে এই অ্যাটোমিক অ্যাবজর্পশন স্পেকট্রোফটোমিটার ক্রয় করা হয়। যা স্থাপন প্রক্রিয়া শেষে আজ উদ্বোধন করা হলো।#

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *