২৫০০ শিক্ষক নিয়োগ: এনটিআরসিএ’র আবেদনের ওপর আদেশ কাল

  • আপডেট টাইম : ২৭ জুন ২০২১, ০৩:১৩ অপরাহ্ণ
  • /
  • 63 বার পঠিত

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরীক্ষায় উত্তীর্ণ দুই হাজার ৫০০ জনকে  এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগে সুপারিশ করার বিষয়ে হাইকোর্টের দেওয়া আদেশ স্থগিত চেয়ে এনটিআরসিএ’র করা আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে।

আগামীকাল সোমবার (২৮ জুন) এ বিষয়ে আদেশের জন্য  ধার্য করেছেন আপিল বিভাগ।

রিটকারীদের পক্ষের আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া বিষয়টি নিশ্চিত করেছেন। উভয়পক্ষের শুনানি নিয়ে আজ রবিবার (২৭ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এনটিআরসিএ’র পক্ষে শুনানিতে ছিলেন সিনিয়র আইনজীবী ফিদা এম কামাল। আর রিটকারীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান, অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া ও ব্যারিস্টার মো. মহি উদ্দিন হানিফ।

গত ২২ জুন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরীক্ষায় উত্তীর্ণ দুই হাজার ৫০০ জনকে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগের সুপারিশের আদেশ স্থগিত না করে হাইকোর্টের নির্দেশ স্থগিত করতে এনটিআরসিএর করা আবেদনের ওপর ২৭ জুন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির দিন ধার্য করেন আদালত। আপিল বিভাগের চেম্বার বিচারপতি ওবায়দুল হাসান এ আদেশ দেন।

হাইকোর্ট আদালত অবমাননার মামলায় গত ৩১ মে এক আদেশে দুই হাজার ৫০০ জনকে শিক্ষক হিসেবে চার সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে এনটিআরসিএর প্রতি নির্দেশ দেন। এই নির্দেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের চেম্বার বিচারপতির আদালতে আবেদন করেছিল এনটিআরসিএ।

হাইকোর্ট ২০১৭ সালের ১৪ ডিসেম্বর এক রায়ে ৯০ দিনের মধ্যে একটি জাতীয় মেধাতালিকা করাসহ সাত দফা নির্দেশনা দেন। ওই রায়ে বলা হয়, এনটিআরসিএ নিয়োগের উদ্দেশ্যে যদি কোনো সুপারিশ করে তবে তা ৬০ দিনের মধ্যে বাস্তবায়ন করতে হবে। সনদধারীদের নিয়োগ না হওয়া পর্যন্ত সনদ বহাল থাকবে। কিন্তু এনটিআরসিএ কর্তৃপক্ষ এ রায় বাস্তবায়ন না করেই তৃতীয় দফা নিয়োগ বিজ্ঞপ্তি জারি করায় প্রথম থেকে দ্বাদশতম পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন।

ওই আবেদনের ওপর শুনানি শেষে গত ৩১ মে এক আদেশে আবেদনকারী দুই হাজার ৫০০ জনকে চার সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে এনটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দেন আদালত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *