খুবিতে গণহত্যা ও আন্তর্জাতিক অপরাধ  ট্রাইব্যুনাল শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত

  • আপডেট টাইম : ২৯ আগস্ট ২০২১, ০৪:৫৯ অপরাহ্ণ
  • /
  • 83 বার পঠিত
খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিন কর্তৃক একাডেমিক কার্যক্রমের অংশ হিসেবে ২৮ আগস্ট, সকাল সাড়ে দশটায় গণহত্যা এবং আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের বিচারব্যবস্থা বিষয়ক একটি একাডেমিক ওয়েবিনার অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানের মুখ্য আলোচক  ছিলেন বাংলা একাডেমী সাহিত্য পুরষ্কার ও একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট লেখক, গবেষক,  মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি এবং সেন্টার ফর দ্যা স্টাডি অব জেনোসাইড এন্ড জাস্টিস এর ডিরেক্টর বীর মুক্তিযোদ্ধা মফিদুল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইন ডিসিপ্লিন এর সভাপতি ও আইন স্কুলের ডিন  প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাত। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন আইন ডিসিপ্লিনের প্রভাষক এবং সংশ্লিষ্ট কোর্সের শিক্ষক এহসান মজিদ মুস্তাফা । স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানটি উদ্বোধন হয়।  এরপর মূখ্য আলোচক আলোচ্য বিষয়ে তাঁর বক্তব্য ও প্রেজেন্টেশন উপস্থাপন করেন।  তিনি তাঁর বক্তব্যের শুরুতে গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধ এবং এইসব অপরাধের বিচার বিষয়ক প্রসঙ্গ নিয়ে কথা বলেন।  বক্তব্যের দ্বিতীয় অংশে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বাংলাদেশ এর আইন প্রণয়ন,  বিচার ব্যবস্থা নিয়ে আলোচনা করেন।
তিনি বলেন,  বাংলাদেশর মুক্তিযুদ্ধের যুদ্ধাপরাধীদের বিচার করতে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্প্রদায়কে যে আহ্বান জানিয়েছিলেন সেই দ্বায়িত্ব পালনে তারা ব্যর্থ হলেও বাংলাদেশ সেই দ্বায়িত্ব পালনে এগিয়ে এসেছে যার ফলশ্রæতি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বাংলাদেশ। মূল বক্তব্য শেষে শুরু হয় শিক্ষার্থীদের প্রশ্নোত্তর ও মতবিনিময় পর্ব । মুক্তিযুদ্ধের ঋণ শোধের যে দায় তা পূরণে তরুণ প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান এবং  ভবিষ্যতে মুক্তিযুদ্ধ জাদুঘর ও  সেন্টার ফর দ্য স্টাডি অব জেনোসাইড এন্ড জাস্টিস এর সাথে খুলনা বিশ্ববিদ্যালয়ের আইন ডিসিপ্লিন একসাথে পথচলার আশাবাদের মধ্য দিয়ে অনুষ্ঠানটি শেষ হয়। সমাপনী বক্তব্য দেন অনুষ্ঠাানের সভাপতি  প্রফেসর ড. মোঃ ওয়ালিউল হাসানাত। অনুষ্ঠানটিতে প্রথম বর্ষের এলজে-১১১১ কোর্সের সকল শিক্ষার্থী  সংযুক্ত ছিলো। #

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *